ভাপা পিঠা তৈরির সহজ রেসিপি।

 ভাপা পিঠার তৈরি করার সহজ এবং সঠিক পদ্ধতি nbcbangla.com

ভাপা পিঠা রেসিপি, ভাপা পিঠা বানানোর নিয়ম, ভাপা পিঠার রেসিপি, ভাপা পিঠার, ভাপা পিঠা তৈরি, ভাপা, পিঠা বানানোর রেসিপি, ভাপা পিঠা meaning in english



আসছে শিতকাল হিমেল বাতাস আর উষ্ন আবহাওয়ায় ভাপা পিঠার জুড়ি নাই।শিত আসলেই শহরের বিভিন্ন জায়গা, মোরে কিংবা বাজারে বাভিন্ন জায়গায় এপিঠা তৈরি করে বিক্রয় করে থাকে।অনেকেই এ পিঠা গুলো খায় আবার অনেকেই বাইরের খাবার খান না,তাদের জন্য আজকে আমার ভাপা পিঠা রেসিপি।

অনেকে বাসায় ভাপা পিঠা তৈরি করতে চাইলেও পারেননা,সঠিক হয় না,ভেঙ্গেযায় আরও অনেক রকমের সমস্যা হয়।পুরোটা সঠিক নিয়মে করতে পারলে এ সমস্যা গুলি আর হয় না।তাহলে চলুন জেনে নিই ভাপা পিঠা তৈরির সঠিক এবং সহজ  রেসিপি।

প্রথমে নিয়ে নিবো সুন্দর করে চেলে রাখা চাউলের গুড়া,অনেকে মনে করেন যে এ পিঠা তৈরি করতে চাউলের গুড়ার মধ্যে কিছু কুচি দানার মতো রাখতে হবে,এটা সম্পূর্ণভুল ধারনা।চাউলের গুড়ার মধ্যে কুচি থাকলে বা রাখলে পিঠা জোড়া লাগবে না।একজন্য চাউলেরগুড়া সুন্দর করে চেলে নিতে হবে।চাউলেগুড়া ঘড়ে করে নিলেও হবে আবার বাজার থেকে কিনে নিলেও হবে।

গুড়ের ছোট ছোট কুচি পরিমাণ মতো,
সাথে নারকেল কুচি,
লবন স্বাদ মতো,
বেকিং পাউডার সামান্য পরিমান,
গুঁড়ো দুধ আধাকাপ, প্রয়োজনে গুড়ো দুধ আপনার পছন্দ মতো বা স্বাদ মতো দিতে পারেন।না দিলেও কোন সমস্যা নাই।তবে দিলে পিঠা সুন্দর হবে।
পানি গরম করার জন্য একটা পাতিল,এবং পাতিলের মুখে দেওয়ার জন্য একটা মাপ মতো ছিদ্র করা একটি ডাকনা।যদি ছিদ্র করা ঢাকনা না থাকে একটা করে নিতে পারেন আর যদি সম্ভব না হয় তবে ঘড়ে থাকা স্টিল এর ছেকনিও ব্যাবহার করতে পারেন।

  পানি গরম করে ভাপ তুলতে হবে,ছিদ্র ডাকনা দিয়ে ভাপ তুলতে হবে।এখন চাউলের গুড়া, বেকিং পাউডার, গুড়া দুধ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে অল্প অল্প পানি দিয়ে ভালো করে আস্তে আস্তে নাড়তে হবে,মনে রাখবেন পানি যেন বেশি না হয়ে যায়,তিনটি আনঙ্গুলি দিয়ে এক চিমটি গুড়া নিয়ে চাপ দিয়ে দেখবেন গুড়া গুলো মিশে যাচ্ছে নাকি ঝরঝরা হয়ে যাচ্ছে,যদি দেখেন গুড়া গুলো ঝরঝরা হয়ে যাচ্ছে তাহলে আর সামান্য পানি দিয়ে আরেকটু মকশাবেন।যখন দেখবেন যে গুড়া গুলো তিন আনঙ্গুল দিয়ে চাপ দিলে মিশে যাচ্ছে তখন বুঝবেন এটা রেডি হয়েছে।এখন এই গুড়া গুলোর ছোট ছোট কুচি করার জন্য একটি চালনি দিয়ে ছেকে নিতে হবে যেন গুড়া গুলো ঝুরঝুরা হয়ে যায়।

গুড়া তৈরি হয়ে গেলে এখন এটি একটি মরিমিত বাটির মধ্যে পিঠাটি সাজাতে হবে।প্রথমে বাটির মধ্যে অল্প পরিমাণ গুড়ো দিতে হবে, এবার গুড়ার উপর পরিমাণমত গুড়ের কুচি এবং নারকেল কুচি দিতে হবে,গুড় এবং নারকেল কুচি দেওয়া হয়ে গেলে এর ওপর আবার বাটির সমান করে গুড়ো দিতে হবে,অতিরিক্ত গুড়া বেশি হলে এক আনঙ্গুল দিয়ে কেটে সমান করে দিন।মনে রাখবেন বাটিতে পিঠা চাপ দেওয়া যাবেনা।চাপদিলে পিঠার ভেতরে ভালো ভাবে সিদ্ধ হবে না।

এখন একটা নরম সুতি সাদা কাপর ঠান্ডা পানিতে ভিজিয়ে ভয়েল করা পানির ওপর ছিদ্র করা ডাকনা দিয়ে দিন। ডাকনার ওপর ভিজিয়ে রাখা সুতি কাপর ছিদ্রের ওপর দিয়ে সাজিয়ে রাখা পিঠাটি কাপর এর ওপর দিয়ে দিয়ে অন্য একটা ডাকনা দিয়ে ডেকে দিন।প্রতিটি পিঠা চার থেকে পাঁচ মিনিট সিদ্ধ হওয়ার পর তুলে ফেলুন।
নিন এবার তৈরি হয়ে গেলো আপনার মজাদার ভাপা পিঠা।

Sponsar
Share It