কাউকে দেউলিয়া ঘোষণা করলে কি তার দেনা মাফ হয়ে যায়?

What is bankruptcy declaration, bankruptcy, will Bangladesh go bankrupt, what is bankruptcy, what happens if a country goes bankrupt, what does country bankruptcy mean, bank bankruptcy, is Nepal on the way to bankruptcy, is money available in bankruptcy, what happens when a country goes bankrupt, which bank goes bankrupt, তার ব্যাঙ্কের টাকা, গয়না বিক্রি, গাড়ি-বাড়ি বিক্রি, সম্পত্তি বিক্রি করা টাকা,


মানুষের অথবা ব্যবসা প্রতিষ্ঠানের দেনা থাকে। সেই দেনা মিটিয়ে দেবার প্রক্রিয়া চলতে থাকে। অবশেষে একদিন দেনা শোধ হয়ে যায়। কিন্তু দেনার পরিমান যদি এত বেশি হয়, যা কোনদিন শোধ করতে পারবে না, তখন দেউলিয়া ঘোষণা করে। মুখে বললেই একজন দেউলিয়া হয় না। এর জন্য বেশ জটিল এক প্রক্রিয়া আছে।


দেউলিয়া হলে তার দেনা মাফ হয় না।


তার ব্যাঙ্কের টাকা, গয়না বিক্রি, গাড়ি-বাড়ি বিক্রি, সম্পত্তি বিক্রি করা টাকা, সবকিছু মিলিয়ে, তার মোট টাকা থেকে, যতটুকু সম্ভব দেনা পরিশোধ করা হয়। তারপরেও যেটুকু দেনা বাকি থাকে, সেটা মাফ হয়।


এই লোকটি একেবারে শুন্য হয়ে যায়। তার কোন সম্পত্তি নেই, ব্যাঙ্কে কোন টাকা নেই। এর সাথে কেউ ব্যবসা করবে না, কেউ টাকা চাইবে না, কেউ তাকে টাকা দিবে না। অর্থনৈতিকভাবে একেবারে অচল।


Sponsar
Share It