রাস্তার নামকরণ-এর জায়গায় সংকেত হিসেবে ব্যবহার করার কারণ

 
জ্বীন কোথায় থাকে কি খায়,জ্বীন কোথায় থাকে কি খায়?,কে আবিষ্কার করেছে ২৪ ঘন্টা,আকার রশিকার দীর্ঘিকার,আকার রশিকার,৭১টি কবিতা আবৃত্তি করলেন শিমুল মুস্তাফা,জ্বীনদের কাহিনী,আকার রশিকার শিখা,জ্বীন কোথায় থাকে,জ্বীন সম্পর্কে চমকপ্রদ তথ্য,সরাসরি,কার চিহ্ন,বাচ্চা প্রসবের ২৬ দিন পর আরও দুটি বাচ্চার জন্ম,মিনিট ও সেকেন্ড,বাংলা কার চিহ্ন,বাংলা স্বরবর্ণ,বাংলা স্বর চিহ্ন,বাংলা ব্যাঞ্জন বর্ণ,স্বর চিহ্ন,চ্যানেল ২৪,চ্যানেল২৪,চ্যানেল 24,সার্চলাইট,যশোরে বাচ্চা

রাস্তার নামকরণ-এর জায়গায়, সংকেত হিসেবে N5, N17, N517, ব্যবহার করার কারণ কী?

হাইওয়ে বা মহাসড়ক হল কোন পাবলিক বা প্রাইভেট রাস্তা বা অন্য কোনও সরকারী রাস্তা বোঝায়। এটি প্রধান সড়ক হিসেবে ব্যবহার করা হয়, তবে অন্যান্য পাবলিক সড়ক ও জনসাধারণের রাস্তাও এতে অন্তর্ভুক্ত।


জাতীয় মহাসড়ক (ইংরেজী: National highway) :


জাতীয় মহাসড়ক চেনা বা বোঝার সুবিধার্থে সংক্ষিপ্ত রুপ হিসাবে সড়কের নামকরণ করা হয় । জাতীয় মহাসড়ক সংক্ষিপ্ত রুপ হল ’N’ যা ইংরেজি শব্দ National এর প্রথম বর্ণ থেকে নেওয়া হয়েছে । জাতীয় মহাসড়ক সংক্ষিপ্ত রুপ হল ’N’ এর পর ১-৩টি ডিজিট নেওয়া হয়। যেমন N1, N2, N3, N4, N5, N505, N707 ইত্যাদি।


আঞ্চলিক মহাসড়ক (ইংরেজী: Regional highway):


আঞ্চলিক মহাসড়ক চেনা বা বোঝার সুবিধার্থে সংক্ষিপ্ত রুপ হিসাবে সড়কের নামকরণ করা হয় । আঞ্চলিক মহাসড়ক সংক্ষিপ্ত রুপ হল ’R’ যা ইংরেজি শব্দ Regional এর প্রথম বর্ণ থেকে নেওয়া হয়েছে । আঞ্চলিক মহাসড়ক সংক্ষিপ্ত রুপ হল ’R’ এর পর ৩টি ডিজিট নেওয়া হয়। যেমন R101, R803, R211 ইত্যাদি।


জেলা সড়ক (ইংরেজী: Zilla road):

রাস্তার নামকরণ-এর জায়গায় সংকেত হিসেবে ব্যবহার করার কারণ কি N5?

জেলা সড়ক চেনা বা বোঝার সুবিধার্থে সংক্ষিপ্ত রুপ হিসাবে সড়কের নামকরণ করা হয় । জেলা সড়ক সংক্ষিপ্ত রুপ হল ’Z’ যা ইংরেজি শব্দ Zilla এর প্রথম বর্ণ থেকে নেওয়া হয়েছে। জেলা সড়ক সংক্ষিপ্ত রুপ হল ’Z’ এর পর ৪টি ডিজিট নেওয়া হয়। যেমন Z8202, Z3026, Z5027, Z5028 ইত্যাদি।



বাংলাদেশের বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে বহু সড়ক ও মহাসড়ক রয়েছে। সরকারী হিসাবমতে বাংলাদেশের


জাতীয় মহাসড়কের সংখ্যা ৬৬টি,


আঞ্চলিক মহাসড়কের সংখ্যা ১২১টি এবং


জেলা সড়কগুলোর সংখ্যা ৬৩৩টি।


বাংলাদেশের প্রথম জাতীয় সড়ক হলো ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। দেশের সবগুলো সড়কের তালিকা দেখুন


ড়ক ও জনপথ বিভাগের পরিসংখ্যান অনুযায়ী:


জাতীয় মহাসড়কের সর্বমোট দৈর্ঘ্যঃ- ৩৯০৬.০৩ কিলোমিটার

আঞ্চলিক মহাসড়কের সর্বমোট দৈর্ঘ্যঃ- ৪৪৮২.৫৪০ কিলোমিটার

জেলা সড়কের সর্বমোট দৈর্ঘ্যঃ- ১৩২০৬.৯২৩ কিলোমিটার

সর্বমোট দৈর্ঘ্যঃ- ২১,৫৯৫.৪৯৩ কিলোমিটার।




Sponsar
Share It